[ [ [ পরীক্ষামূলক... ] ] ]

শুক্রবার, ৭ অক্টোবর, ২০১১

শান্তিতে নোবেল পুরস্কার পেলেন দুই দেশের তিনজন নারী

২০১১ সালের নোবেলজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে গত ৩ অক্টোবর, ২০১১ থেকে। প্রথমদিন ঘোষণা করা হয়েছে চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। ৪ অক্টোবর ঘোষণা করা হয়েছে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার প্রাপ্তদের নাম, ৫ অক্টোবর ঘোষণা করা হয়েছে রসায়ন শাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীর নাম, ৬ অক্টোবর ঘোষণা করা হয়েছে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম এবং ৭ অক্টোবর ঘোষণা করা হলো শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম।

২০১১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেলেন দুই দেশের তিনজন নারী। তাঁরা হলেন, লাইবেরীয়ার প্রসিডেন্ট এলেন জনসন সিরলিফ, লাইবেরীয়ার শান্তিবাদী কর্মী লিমাহ জিবোই এবং ইয়েমেনের নারী অধিকার আদায়ের পথিকৃৎ তাওয়াক্কুল কারমান। অহিংস উপায়ে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া এবং নারীর অধিকার প্রতিষ্ঠা ও ক্ষমতায়নে কাজ করার জন্যই তারা এই পুরস্কারে ভূষিত হলেন।

আফ্রিকার প্রথম গণতান্ত্রিক পন্থায় নির্বাচিত নারী প্রেসিডেন্ট এলেন জনসন সিরলিফ লাইবেরিয়ার শান্তির জন্য দীর্ঘদিন ধরেই কাজ করা ছাড়াও দেশটির অর্থনৈতিক এবং সামাজিক অবকাঠামো উন্নয়নে রয়েছে তাঁর ব্যাপক অবদান।

ধর্ম, বর্ণ নির্বিশেষে লাইবেরিয়ায় নারীদের নির্বাচনে অংশ গ্রহণের জন্য দীর্ঘদিন ধরে কাজ করা লিমাহ জিবোই নারীর ক্ষমতায়ন প্রশ্নে নারীদের সংগঠিত করার কাজ করা ছাড়াও তিনি লাইবেরিয়ার যুদ্ধ পরবর্তী পশ্চিম আফ্রিকার নারীদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী।

ইয়েমেনের গণতান্ত্রিক লড়াইয়ের পথিকৃৎ বলা হয়ে থাকে ইয়েমেনে নারীর অধিকার প্রতিষ্ঠায় কথিত ‘আরব বসন্ত’র আগ পর্যন্ত কাজ করা তাওয়াক্কুল কারমানকে। যিনি নারীর ক্ষমতায়নের জন্য কাজ করা পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতার জন্য দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছেন। তিনিই সেই নারী যিনি ইয়েমেনের প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ’র বিরুদ্ধে প্রতিবাদ করতে মানুষ জড়ো করেন।

উল্লেখ্য, আগামী, ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা দেওয়া হবে।

সূত্র ও ছবিঃ ইন্টারনেট।

মানব শরীরের স্বয়ংক্রিয় রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে গবেষণার জন্য চিকিৎসায় নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী

বিগ ব্যাং-এর ফলে মহাবিশ্বের সম্প্রসারণ নিয়ে গবেষণা করে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী

পরমাণুর বিন্যাস নিয়ে গবেষণা করে রসায়নে নোবেল পুরস্কার পেলেন ইসরায়েলের বিজ্ঞানী

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ৮০ বছর বয়সী সুইডিশ কবি

1 টি মন্তব্য: